You are currently viewing পায়খানার রাস্তায় গোটা, ঘা এবং ব্যথা হলে করণীয়

পায়খানার রাস্তায় গোটা, ঘা এবং ব্যথা হলে করণীয়

পায়খানার রাস্তায় গোটা বিভিন্ন ধরনের সমস্যার তৈরি করতে পারে। আর তাই এই ধরনের সমস্যা থাকলে অবশ্যই আপনাকে যত দ্রুত সম্ভব চিকিৎসা গ্রহণ করতে হবে। পায়খানার রাস্তায় গোটা নিরাময় করার কার্যকর উপায় সমূহ নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো। 

পায়খানার রাস্তায় গোটা | মলদ্বারে গোটা

বিভিন্ন কারণে অনেক সময় মলদ্বারে গোটা হতে পারে। বিশেষ করে যদি আপনি অপরিষ্কার অবস্থায় থাকেন সেক্ষেত্রে এই ধরনের সমস্যা দেখা দেয়ার সম্ভাবনা বেশি। এছাড়াও ব্যাকটেরিয়া কিংবা ভাইরাসের আক্রমণের ফলেও এই ধরনের সমস্যা হতে পারে। 

যে কারণেই হোক না কেন এই ধরনের সমস্যা দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসা গ্রহণ করতে হবে। যদি আপনি সময়মত উপযুক্ত চিকিৎসা গ্রহণ না করেন তাহলে কিন্তু পরবর্তীতে বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে তাই অবশ্যই আপনাকে যতদ্রুত সম্ভব এই সমস্যার চিকিৎসা করতে হবে। পায়খানার রাস্তায় গোটা হওয়ার কারণ লক্ষণ ও প্রতিকার সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। 

পায়খানার রাস্তায় গোটা হলে করণীয়

পায়খানার রাস্তায় গোটা হলে এই কাজগুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি এই কাজগুলো যথাযথভাবে করেন তাহলে উপকৃত হতে পারবেন। তো দেরি না করে আসুন দেখে নেয়া যাক, পায়খানার রাস্তায় গোটা হলে করণীয় কি? সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য। 

  • মলদ্বার ও তার আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন: আপনাকে অবশ্যই সর্বদা পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে। বিশেষ করে মলদ্বার এবং তার আশপাশ অবশ্যই সব সময় জীবাণু মুক্ত রাখতে হবে। প্রয়োজনে গরম পানি ব্যবহার করতে হবে।
  • ব্যথা  দূর করতে গরম পানির ভাপ নিন: মলদ্বারে যদি অধিক পরিমাণে ব্যথা অনুভূত হয় সেক্ষেত্রে আপনি ব্যাথা দূর করার জন্য গরম পানির ভাপ নিতে পারেন। এতে করে আপনার ব্যথা অনেকাংশেই কমে যাবে। 
  • ওভার দ্যা কাউন্টার ক্রিম ব্যবহার করুন: মলদ্বারের ব্যথা থেকে তাৎক্ষণিকভাবে মুক্তি পেতে ওভার দ্যা কাউন্টার ক্রিম ব্যবহার করতে পারেন।  এতে করে তাৎক্ষণিকভাবে ব্যথা থেকে মুক্তি পাবেন। তবে সম্পূর্ণরূপে ব্যথা দূর করতে অবশ্যই চিকিৎসা গ্রহণ করতে হবে।
  • চুলকানো বন্ধ করুন: মলদ্বারে এবং তার আশপাশে কখনোই চুলকানো যাবে না। চুলকানো সম্পূর্ণ রূপে বন্ধ করতে হবে। আপনি যদি চুলকানো বন্ধ না করেন, তাহলে কিন্তু ব্যথা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।
  • ঢিলেঢালা প্যান্ট ব্যবহার করুন: অবশ্যই আপনাকে সর্বদা ধীরে ঢালা প্যান্ট ব্যবহার করতে হবে। কেননা টাইট ফিটিংস প্যান্ট ব্যবহার করলে মলদ্বারে চাপ লাগতে পারে, আর যদি চাপ লাগে লাগে তাহলে কিন্তু ব্যথা বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে।
  • সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন: আপনি যদি সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন থাকেন, তাহলে মলদ্বারের সমস্যা সহ বিভিন্ন ধরনের রোগ থেকে নিজেকে সুরক্ষিত রাখতে পারবেন। 
  কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার

পায়খানার রাস্তায় ব্যথা হলে করণীয়

বিভিন্ন কারণবশত পায়খানার রাস্তায় ব্যথা হতে পারে। তাই যদি আপনার এই ধরনের সমস্যা থাকে সেক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে নির্ণয় করতে হবে কেন ব্যথা হচ্ছে? এরপর আপনাকে উপযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হবে। 

যাইহোক যদি পায়খানার রাস্তায় অত্যধিক পরিমাণে ব্যথা অনুভূত হয় সেক্ষেত্রে নিম্ন বর্ণিত পদ্ধতিগুলো অবলম্বন করতে পারেন। আশা করি নিম্ন বর্ণিত পদ্ধতিগুলো অবলম্বন করলে পায়খানার রাস্তায় ব্যথা জনিত সমস্যা থেকে মুক্তি পাবেন।

পায়খানার রাস্তায় জ্বালাপোড়া ঔষধ

বিভিন্ন কারণে পায়খানার রাস্তা জ্বালাপোড়া করতে পারে। আপনারা পায়খানা যদি অধিক শক্ত হয় সেক্ষেত্রে পায়খানা করার সময় এখানে রাস্তায় ক্ষত হতে পারে। আর পায়খানার রাস্তায় ক্ষত হলে তা জ্বালাপোড়ার কারণ হতে পারে। 

যদি আপনার এই ধরনের সমস্যা দেখা দেয়, তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শক্রমে ঔষধ সেবন করতে হবে। ডাক্তারের সাথে পরামর্শের সহিত যদি আপনি ঔষধ গ্রহন করেন, আশা করা যায় ভালো ফলাফল পাবেন। সর্বপ্রথম আপনাকে পায়খানা নরম হওয়ার ঔষধ সেবন করতে হবে। কেননা পায়খানা যদি নরম না হয় সে ক্ষেত্রে অন্যান্য ঔষধ কার্যকর হবে না।

  • ব্যথা নাশক ক্রিম ব্যবহার করুন: ব্যথার তীব্রতা যদি অধিক বেড়ে যায় তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শক্রমে ব্যথা নাশক ক্রিম ব্যবহার করতে হবে। 
  • পায়খানা করার সময় কোথ দিবেন না: পায়খানার রাস্তায় যে কোন ধরনের সমস্যা দেখা দিলে কোথ দেয়া থেকে বিরত থাকতে হবে। তা না হলে আপনার সমস্যা বৃদ্ধি পেতে পারে।
  • ফাইবার যুক্ত খাবার গ্রহণ করুন: ফাইবার যুক্ত খাবার গ্রহণ করলে তা আপনার মল নরম রাখবে। আর মল নরম থাকলে তা আপনার মলদ্বারের ব্যথা দ্রুত দূর করতে সহায়তা করবে। সুতরাং বেশি বেশি ফাইবার যুক্ত খাবার খান।
  • পর্যাপ্ত পানি পান করুন: অবশ্যই আপনাকে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। পর্যাপ্ত পরিমাণে পানি পান না করলে তা আপনার মল শক্ত করবে, আর তাই অবশ্যই পর্যাপ্ত পানি পান করতে হবে যেন মল নরম থাকে। 
  • নরম জায়গায় বসুন: বসার সময় অবশ্যই আপনাকে নরম জায়গায় বসতে হবে। কেননা যদি আপনি শক্ত জায়গায় বসেন তাহলে ব্যথা অনুভূত হতে পারে, আর নরম জায়গায় বসলে আরামে বসতে পারবেন।
  • গরম পানি দিয়ে গোসল করুন: পায়খানার রাস্তায় ঘা হলে প্রচুর পরিমাণে ব্যথা হতে পারে আর ব্যথা নিরাময় করার জন্য গরম পানি দিয়ে গোসল করা উচিত। আপনি যদি গরম পানি দিয়ে গোসল করেন সেক্ষেত্রে পায়খানার রাস্তার ব্যথা অনেক কমে যাবে।
  পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঘরোয়া উপায়

পায়খানার রাস্তায় ঘা হলে করণীয়

পায়খানার রাস্তায় যদি ঘা হয় তাহলে অবশ্যই আপনাকে উপযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হবে। কেননা যদি আপনার সময় মত সঠিক চিকিৎসা না করেন তাহলে পরবর্তীতে তার জটিল আকার ধারণ করতে পারে। তাই প্রথমেই আপনাকে অভিজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হয়ে চিকিৎসা গ্রহণ করতে হবে।

আর যদি আপনি সময় মতো উপযুক্ত চিকিৎসা গ্রহণ করেন তাহলে রোগের প্রাথমিক অবস্থাতেই তা ছাড়িয়ে তুলতে পারবেন ফলে তা জটিল আকার ধারণ করতে পারবে না। 

পায়খানার রাস্তায় মাংস বৃদ্ধি হলে করণীয়

পায়খানার রাস্তায় মাংস বৃদ্ধি পেলে তা আপনার নানাবিধ সমস্যার কারণ হতে পারে। বিশেষ করে পাইলস হলে পায়খানার রাস্তা দিয়ে রক্ত ঝরতে পারে এবং প্রচন্ড ব্যথা অনুভূত হতে পারে। 

আর তাই পায়খানার রাস্তায় মাংস বৃদ্ধি পেলে অবশ্যই আপনাকে উপযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হবে এর পাশাপাশি আপনি নিম্ন বর্ণিত পদ্ধতি গুলো অনুসরণ করতে পারেন আশা করি নিম্ন বর্ণিত পদ্ধতি গুলো যথাযথভাবে পালন করলে উপকৃত হতে পারবেন।

  • হাই কমোড ব্যবহার করুন: পায়খানার রাস্তায় মাংস বৃদ্ধি পেলে অবশ্যই আপনাকে হাই কমোড ব্যবহার করতে হবে। হাই কমোড ব্যবহার করলে পায়খানার রাস্তায় চাপ কম পড়বে, ফলে ব্যথা থেকে মুক্তি পাবেন এবং রক্ত ঝরাও অনেক কমে আসবে। তাই এই ধরনের সমস্যা থাকলে অবশ্যই হাই কমোড ব্যবহার করবেন।
  • খাদ্যাভ্যাস পরিবর্তন করুন: আপনাকে অবশ্যই খাদ্যাভ্ভাস পরিবর্তন করতে হবে। বিশেষ করে যদি আপনার মল শক্ত থাকে, সেক্ষেত্রে এমন খাবার গ্রহণ করতে হবে যেই খাবারগুলো মল নরম রাখতে সহায়তা করে। কেননা মল শক্ত থাকলে তা আপনার জন্য ক্ষতির কারণ হবে।
  • কেগাল ব্যায়াম করুন: প্রাকৃতিক উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে কেগাল ব্যায়াম আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা, কেগাল ব্যায়াম করলে তা প্রাকৃতিকভাবে আপনার সমস্যা কমিয়ে আনবে। তাই এই ধরনের সমস্যা থাকলে নিয়মিত কেগাল ব্যায়াম করতে পারেন।
  • ভারোত্তোলন করবেন না: আপনার যদি পায়খানার রাস্তায় মাংস বৃদ্ধি পায়, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ভারোত্তোলন করা সম্পূর্ণরূপে পরিহার করতে হবে। আপনি যদি ভারোত্তোলন করেন তাহলে ধীরে ধীরে এই সমস্যার বৃদ্ধি পাবে। তাই অবশ্যই ভারোত্তোলন করা থেকে বিরত থাকতে হবে। 
  • ওজন নিয়ন্ত্রণের এখন: যদি আপনি সুস্থ থাকতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। বিশেষ করে যদি আপনার পায়খানার রাস্তায় মানুষের বৃদ্ধি পায় সে ক্ষেত্রে তো অবশ্যই ওজন নিয়ন্ত্রণ করতে হবে তা না হলে সমস্যা দিন দিন বৃদ্ধি পাবে।
  ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার জেনে নিন

Leave a Reply