You are currently viewing পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঘরোয়া উপায়

পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঘরোয়া উপায়

পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঘরোয়া উপায় হলো মল নরম রাখা। মল নরম থাকলে পায়খানার সাথে রক্ত পড়া বন্ধ হবে। পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায় সমূহ নিচে আরও বিস্তারিতভাবে উল্লেখ করা হবে। তাই মনোযোগ সহকারে সম্পূর্ণ আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঘরোয়া উপায়

আপনি যদি পায়খানাটা রাস্তা দিয়ে রক্ত ঝরার মত সমস্যায় এভাবে থাকেন তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো আপনার জন্য বিশেষভাবে প্রযোজ্য আপনি নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগ সহকারে পড়লে আশা করি উপকৃত হতে পারবেন নিচে যে সকল তথ্য তুলে ধরা হয়েছে সেগুলো যদি আপনি যথাযথভাবে অনুসরণ করেন তাহলে আশা করা যায় এই ধরনের সমস্যা থেকে অল্প কিছুদিনের মধ্যেই মুক্তি পাবেন। 

ঘরোয়া ভাবে যে সকল পদ্ধতি অবলম্বন করে, পায়খানার রাস্তা দিয়ে রক্ত ঝরার সমস্যা বন্ধ করা যাই হোক চলুন দেখে নেয়া যাক, পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঘরোয়া উপায় সমূহ।

  • পেট নরম রাখুন: এখনের সাথে রক্ত পড়া বন্ধ করতে চাইলে অবশ্যই আপনাকে পেট নরম রাখতে হবে। পায়খানা ক্লিয়ার না থাকলে আপনি যত ওষুধই খান না কেন এই সমস্যা থেকে মুক্তি পাবেন না তাই সর্বদা পেট নরম রাখার চেষ্টা করবেন।
  • পর্যাপ্ত পানি পান করুন: আপনি যদি পর্যাপ্ত পরিমাণে পানি পান করেন তাহলে হাইড্রেট থাকতে পারবেন আর হাইড্রেট থাকলে তার পেট নরম রাখতে সহায়তা করবে সুতরাং পেট নরম রাখতে অবশ্যই আপনাকে পর্যাপ্ত পানি পান করতে হবে। 
  • বরফ থেরাপি নিতে পারেন: পায়খানার রাস্তা দিয়ে যদি রক্ত ঝরতে থাকে সেক্ষেত্রে তাৎক্ষণিক তার বন্ধ করার জন্য বরফের টুকরা সেখানে লাগাতে পারেন। বরফের টুকরা লাগানোর সাথে সাথেই আশা করা যায় রক্ত পড়া বন্ধ হয়ে যাবে এবং ব্যথা কমে যাবে। সুতরাং তাৎক্ষণিক মুক্তি পেতে বরফ থেরাপি কার্যকর।
  • পায়খানা করার সময় কোথ দেয়া বন্ধ করুন: অনেকেই আছে যারা পায়খানা করার সময় অনেক বেশি চাপ দিয়ে থাকে, আপনার যদি এই ধরনের অভ্যাস থাকে তাহলে অবশ্যই তার সম্পূর্ণ রূপে পরিহার করতেই হবে। কেননা পায়খানা করার সময় কোথ দিলে পায়খানার রাস্তা ফেটে গিয়ে রক্ত ঝরার মত সমস্যা দেখা দিতে পারে। তাই স্বাভাবিক নিয়মে পায়খানা করতে হবে কোথ দেয়া যাবে না। 
  • ফাইবার যুক্ত খাবার বেশি বেশি খান: আপনি যদি আপনার পায়খানা নরম রাখতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ভাইবার যুক্ত খাবার বেশি বেশি খেতে হবে ফাইবারযুক্ত খাবার যদি আপনি বেশি বেশি খান তাহলে আপনার পায়খানা নরম থাকবে এবং পায়খানার রাস্তা দিয়ে রক্ত ঝরার সমস্যা দূর হয়ে যাবে।
  • সবুজ শাক-সবজি বেশি বেশি খাওয়া: সবুজ শাকসবজিতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার সহ অন্যান্য ভিটামিন রয়েছে তাই যদি আপনি নিয়মিত সমুদ্রে শাকসবজি খান তাহলে আশা করা যায় এই ধরনের সমস্যা থেকে দ্রুত মুক্তি পাবেন।
  কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার

পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের উপায়

আপনার যদি পায়খানার সাথে রক্ত পড়ার সমস্যা থাকে সে ক্ষেত্রে আপনাকে নিচে উল্লেখিত উপায়সমূহ অবলম্বন করতে হবে। নিচে যে সকল বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে সেগুলো যদি আপনি পরিত্যাগ করতে পারেন তাহলে আশা করা যায় পায়খানার সাথে রক্ত পড়া বন্ধ করতে পারবেন। ইতিমধ্যেই উপরে পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঘরোয়া উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে নিচে আরো কিছু উপায় সম্পর্কে আলোচনা তুলে ধরা হলো। 

  • ধূমপান থেকে বিরত থাকা: ধূমপানের কারণে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে আর তাই অবশ্যই আপনাকে ধূমপান থেকে বিরত থাকতে হবে। বিশেষ করে আপনার যদি পায়খানার সাথে রক্ত পড়ার সমস্যা থাকে সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ধূমপান সম্পূর্ণরূপে পরিত্যাগ করতে হবে। 
  • মদ্যপান বন্ধ করা: মদ্যপান করাও স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতির কারণ। এমনকি ধর্মীয়ভাবেও মদ্যপান করা সম্পূর্ণরূপে নিষেধ। আর তাই অবশ্যই আপনাকে মদ্যপান থেকে বিরত থাকতে হবে। আপনি যদি মদ্যপান থেকে বিরত থাকেন সেক্ষেত্র পায়খানার সাথে রক্ত পড়ার সমস্যা সহ আরও বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন। 
  • অতিরিক্ত মসলাযুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকা: অতিরিক্ত মসলাযুক্ত খাবার খেলে পায়খানা কষা হয়ে যায়, ফলে পায়খানার সাথে রক্ত পড়া বৃদ্ধি পায় আর তাই অবশ্যই আপনাকে অতিরিক্ত মসলাযুক্ত খাবার খাওয়া সম্পূর্ণরূপে পরিহার করতে হবে। 
  • রাত্রি জাগরণ না করা: দীর্ঘদিন পর্যন্ত রাত্রি জাগরণ করলে অনেক সময় তা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে, আর তাই যথাসম্ভব সকাল সকাল ঘুমাতে হবে এবং সকাল সকাল ঘুম থেকে উঠতে হবে। 
  • প্রস্রাব পায়খানার চাপ আটকিয়ে না রাখা: অনেকেই দীর্ঘ সময় প্রস্রাব পায়খানার চাপ আটকিয়ে রাখে। এটা মোটেও উচিত নয় কেননা, দীর্ঘ সময় প্রস্রাব পায়খানার চাপ আটকে রাখলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। এই ধরনের অভ্যাস পরিত্যাগ করতে হবে। 

পায়খানার রাস্তায় ব্যথা হলে করণীয়

অনেক সময় বিভিন্ন কারণবশত পায়খানার রাস্তায় ব্যথা হতে পারে। এ ধরনের সমস্যা হলে অবশ্যই আপনাকে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে। যদি কখনো আপনার এই ধরনের সমস্যা দেখা দেয় তাহলে নিম্ন বর্ণিত উপায় গুলো অবলম্বন করতে পারেন। চলুন দেখে নেই, পায়খানার রাস্তায় ব্যথা হলে করণীয় কাজসমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য।

  • ওভার দ্যা কাউন্টার ঔষধ সেবন করুন: পায়খানার রাস্তায় ব্যথা হলে তাৎক্ষণিকভাবে দূর করার জন্য ওভার দ্যা কাউন্টার ঔষধ সেবন করতে পারেন। তবে স্থায়ীভাবে এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে অবশ্যই আপনাকে চিকিৎসকের শরণাপন্ন হয়ে উপযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হবে। 
  • গরম পানি দিয়ে গোসল করুন: গরম পানি দিয়ে গোসল করলে অনেক সময় এই ধরনের ব্যথা দূর হয়ে যায় তাই আপনি গরম পানি দিয়ে গোসল করতে পারেন। 
  • টয়লেটে ভিজা টিস্যু ব্যবহার করুন: অনেকেই টয়লেটে শুকনা টিস্যু ব্যবহার করে থাকে।দীর্ঘদিন যদি আপনি শুকনা টিস্যু ব্যবহার করেন সেক্ষেত্রে পায়খানার রাস্তায় ব্যথা হওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে তাই অবশ্যই শুকনো টিস্য পরিহার করে ভেজা টিস্যু ব্যবহার করতে হবে। 
  • দীর্ঘ সময় টয়লেটে বসে থাকা পরিহার করুন: অনেকেই দীর্ঘ সময় পর্যন্ত টয়লেটে বসে থাকে আসলে এই ধরনের অভ্যাস মোটেও উচিত নয়। কেননা দীর্ঘ সময় যদি আপনি টয়লেটে বসে থাকেন তাহলে কিন্তু আপনার পায়খানার রাস্তায় ব্যথা হতে পারে। 
  • পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন: অবশ্যই সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। কেননা আপনি যদি অপরিচ্ছন্ন থাকেন সেক্ষেত্রে কিন্তু যেকোনো ধরনের সংক্রমণ হতে পারে তাই সংক্রমণ থেকে নিজেকে সুরক্ষিত রাখতে অবশ্যই আপনাকে হাইজিন মেনে চলতে হবে। 
  পায়খানার রাস্তায় গোটা, ঘা এবং ব্যথা হলে করণীয়

পায়খানার সাথে রক্ত আসার কারণ ও প্রতিকার

বিভিন্ন কারণবশত পায়খানার সাথে রক্ত ঝরতে পারে। সাধারণত যেসকল সমস্যার কারণে পায়খানার সাথে রক্ত ঝরার সমস্যা দেখা দেয় সেগুলো নিচে লিস্ট আকারে তুলে ধরা হলো। আপনার যদি নিম্ন বর্ণিত সমস্যা গুলোর কোন একটি সমস্যা থাকে তাহলে পায়খানার সাথে রক্ত আসতে পারে।যাইহোক রক্ত পড়া বন্ধ করতে উপরে উল্লেখিত পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঘরোয়া উপায় সমূহ অবলম্বন করতে পারেন। 

  • পাইলস। 
  • এনাল ফিশার।
  • ফিস্টুল।
  • কলরেক্টাল পলিপাস।
  • গুহ্যদ্বারে ক্ষত।
  • শক্ত পায়খানা।
  • রেক্টাল ট্রমা।

পুরুষের পায়খানার সাথে রক্ত পড়া কিসের লক্ষণ

পাইলস, এনাল ফিশার, ফিস্টুল কলরেক্টাল পলিপাস সহ আরো বিভিন্ন রোগের পূর্ব লক্ষণ হল পায়খানার সাথে রক্ত পড়া। তবে অনেক সময় পায়খানা শক্ত হওয়ার কারণে ও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। 

তাই যদি আপনার এই ধরনের সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে এবং প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত হতে হবে যে, কোন সমস্যার কারণে পায়খানার সাথে রক্ত ঝরছে। সঠিকভাবে পরীক্ষার মাধ্যমে কারণ নিশ্চিত করে উপযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হবে।

পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঔষধ

পায়খানার সাথে রক্ত পড়ার সমস্যা দেখা দিলে অবশ্যই আপনাকে ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে এবং উপযুক্ত চিকিৎসা গ্রহণ করতে হবে। Rectocare এবং Nitrovas নামের দুটি ক্রিম রয়েছে যেগুলো পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঔষধ হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। তবে ডাক্তারের পরামর্শ ব্যতীত কোন ধরনের ঔষধ শ্রবন করা যাবে না কেননা ডাক্তারদের পরামর্শ ছাড়া ঔষধ সেবন করলে তা ক্ষতির কারণ হতে পারে. 

গর্ভাবস্থায় পায়খানার সাথে রক্ত যাওয়া

গর্ভাবস্থায় পায়খানার সাথে রক্ত যাওয়ার সমস্যা যদি দেখা দেয় সেক্ষেত্রে অবশ্যই আপনাকে যত দ্রুত সম্ভব অভিজ্ঞ ডাক্তারদের শরণাপন্ন হতে হবে এবং যথাযথ চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করতে হবে। কেননা গর্ভাবস্থায় এই ধরনের সমস্যা দেখা দিলে পরবর্তীতে সমস্যা হতে পারে তাই অবশ্যই সাবধান থাকতে হবে। ঔষধ সেবন করার পাশাপাশি পায়খানার সাথে রক্ত পড়া বন্ধের ঘরোয়া উপায় সমূহ অবলম্বন করলে আশা করা যায়, দ্রুত এই সমস্যা থেকে মুক্তি পাবেন। 

  রাসেল ভাইপার সাপ: আতঙ্ক নয় সতর্কতা জরুরী

Leave a Reply