You are currently viewing পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিম | dark spot remover cream

পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিম | dark spot remover cream

পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিম হলো: Nivea Men Dark Spot Reduction Creme, এই ক্রিমটি ছাড়াও পুরুষের মুখের দাগ দূর করার আরো বিভিন্ন ক্রিম রয়েছে। সেগুলোর তালিকা নিচে উল্লেখ করা হবে। চলুন তাহলে দেখে নেয়া যাক, পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিম সমূহের নামের তালিকা। 

উপস্থাপনা

মানুষের সৌন্দর্য তার মুখে। মুখ যদি মসৃণ ও সুন্দর হয় তাহলে তাকে সুন্দর হিসেবে অভিহিত করা হয়। আর তাই আপনার মুখে যদি বিভিন্ন ধরনের দাগ থাকে কিংবা এই ধরনের কোন সমস্যা থাকে, তাহলে তা আপনার সৌন্দর্যকে অনেকাংশেই কমিয়ে দিবে। 

তাই মুখে যদি কালো দাগ থাকে তাহলে অবশ্যই আপনাকে এটা দূর করার জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। আপনি যদি নিম্ন বর্ণিত পদ্ধতি সমূহ যথাযথভাবে অনুসরণ করেন, তাহলে আশা করি অল্প কিছুদিনের মধ্যেই আপনার ত্বকের কালো দাগ দূর করতে পারবেন। তো আসুন দেখে নেয়া যাক ত্বকের কালো দাগ দূর করার কার্যকর উপায় সমূহ।

পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিম সমূহ

মুখের দাগ দূর করার বিভিন্ন ধরনের ক্রিম রয়েছে। তবে সব ধরনের ক্রিম সকলের ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে। যেমন মেয়েদের ক্ষেত্রে মেয়েদের ক্রিম ব্যবহার করতে হবে ছেলেদের ক্ষেত্রে ছেলেদের ক্রিম। আপনি ছেলে হয়ে যদি মেয়েদের মুখের কালো দাগ দূর করার ক্রিম ব্যবহার করেন, তাহলে কিন্তু সঠিক ফলাফল পাবেন না। 

পক্ষান্তরে কোন মেয়ে যদি ছেলেদের ক্রিম ব্যবহার করে সেক্ষেত্রে তার ত্বকের ক্ষতি হয়ে যেতে পারে। তাই ভালো ফলাফল পেতে অবশ্যই উপযুক্ত ক্রিম ব্যবহার করতে হবে। নিচে পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিম সমূহের তালিকা তুলে ধরা হলো।

  • Nivea Men Dark Spot Reduction Creme 75ml ৳192
  • Nivea Fix Gel Men Active Energy Morning 50ml ৳ 1,100
  • NIVEA Men Daily Kit Protect & Care Trio Set 135 ml ৳ 980
  • Dark Spot Reduction Moisturiser For Men – 50ml ৳ 334

পুরুষের মুখের কালো দাগ দূর করার উপায়

মুখের দাগ দূর করার নির্দিষ্ট কিছু উপায় রয়েছে। আপনি যদি নির্দিষ্ট কিছুদিন সঠিক নিয়মে সেই উপায় গুলো যথাযথভাবে অবলম্বন করেন, তাহলে আশা করা যায় অল্প কিছুদিনের মধ্যেই ভাল ফলাফল পাবেন এবং স্থায়ীভাবে আপনার ত্বকের কালো দাগ সম্পূর্ণরূপে দূর করতে পারবেন। 

পুরুষের মুখের কালো দাগ দূর করার উপায় সমূহ নিচে বিস্তারিতভাবে উল্লেখ করা হলো। পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিম ব্যবহার করার পাশাপাশি যদি আপনি নিম্ন বর্ণিত উপায় গুলো অবলম্বন করেন তাহলে, আশা করা যায় খুব দ্রুত ফলাফল পাবেন। 

  • নিয়মিত সাবস্ক্রিন ক্রিম ব্যবহার করুন: আপনি যদি আপনার মুখের কালো দাগ দূর করতে চান, সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। কেননা সূর্যের আলো সরাসরি ত্বকে পড়লে তা ত্বকের ক্ষতি করে এবং কালো দাগের সৃষ্টি করে।
  • স্কিন হোয়াইটেনিং ক্রিম ব্যবহার করুন: মুখের কালো দাগ দূর করার জন্য নিয়মিত ত্বক ফর্সা করার ক্রিম ব্যবহার করতে হবে। অবশ্যই ভালো ব্র্যান্ডের এবং ভালো মানের ক্রিম ব্যবহার করতে হবে। তা না হলে হিতে বিপরীত হতে পারে। 
  • ভিটামিন সি যুক্ত ক্রিম ব্যবহার করুন: যে সকল ক্রিমে ভিটামিন সি রয়েছে, সেই ক্রিমগুলো ত্বকের কালো দাগ দূর করার ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করে থাকে। তাই অবশ্যই আপনাকে ভিটামিন সি যুক্ত ক্রিম ব্যবহার করতে হবে।
  • এলোভেরা জেল ব্যবহার করুন: এলোভেরা জেল ব্যবহার করলে তা ত্বকের কালো দাগ দূর করতে সহায়ক ভূমিকা পালন করে। তাই চাইলে আপনি নিয়মিত কিছুদিন এলোভেরা জেল ত্বকে ব্যবহার করতে পারেন, আশা করি ভালো ফলাফল পাবেন।
  • লেবুর রস ব্যবহার করুন: ত্বকের কালো দাগ দূর করার আরেকটি কার্যকর ও প্রাকৃতিক উপায় হল লেবুর রস ব্যবহার করা। আপনি যদি নিয়মিত কিছুদিন ত্বকে লেবুর রস ব্যবহার করেন, সেক্ষেত্রে কিন্তু আপনার ত্বকের কালো দাগ দূর হয়ে যাবে। 
  • পর্যাপ্ত পানি পান করুন: আপনি যদি পর্যাপ্ত পরিমাণে পানি পান করেন, তাহলে আপনার শরীর হাইড্রেট থাকবে। আর আপনার শরীর যদি হাইড্রেট থাকে তাহলে মুখের কালো দাগ দ্রুততম সময় দূর হয়ে যাবে।
  চুলকানির ঔষধের নাম | চুলকানি দূর করার ক্রিম

ছেলেদের মুখের কালো দাগ ও গর্ত দূর করার ক্রিম

মুখে কালো দাগ হওয়ার পাশাপাশি অনেক সময় গর্তের সৃষ্টি হয় যদি আপনার এই ধরনের সমস্যা থেকে থাকে তাহলে নিম্ন বর্ণিত তথ্য গুলো মনোযোগের সাথে পড়ুন। কেননা আর্টিকেলের এই অংশে বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়লে, মুখের কালো দাগ এবং এর পাশাপাশি মুখের গর্ত দূর করার কার্যকর উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। 

মুখের কালো দাগ দূর করার ক্রিম ব্যবহার করলে সেগুলো মুখের গর্ত দূর করার ক্ষেত্রেও কার্যকরী ভূমিকা পালন করবে নিচে। ছেলেদের মুখের কালো দাগ ও গর্ত দূর করার ক্রিম সমূহের নাম উল্লেখ করা হলো। 

  • SOME BY MI AHA BHA PHA 14DAYS Super Miracle Spot All Kill Cream 30ml ৳ 1,200.00
  • Ekel Snail Gold Essence 150ml ৳ 630.00
  • COSRX Advanced Snail Peptide Eye Cream 25ml ৳ 1,700.00
  • Revolution Skincare Dark Spot Corrector Serum 30ml ৳ 950.00

পুরুষের মুখের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

আপনি যদি সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সেক্ষেত্রে নিম্ন বর্ণিত তথ্যগুলো আপনার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। নিচে মুখের উজ্জ্বলতা বৃদ্ধির প্রাকৃতিক উপায় সমূহ সম্পর্কে বিস্তর আলোচনা তুলে ধরা হয়েছে। 

আপনি যদি যথাযথভাবে নিম্ন বর্ণিত তথ্যগুলো অনুসরণ করেন, তাহলে আশা করি প্রাকৃতিক উপায়ে অল্প কিছুদিনের মধ্যেই আপনার মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করতে পারবেন। আপনি যদি নিয়মিত পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিম ব্যবহার করেন এবং নিম্ন বর্ণিত টিপস গুলো অনুসরণ করেন তাহলে কার্যকর ফলাফল পাবেন। 

  • পরিমিত খাবার গ্রহণ করুন: পরিমিত খাবার গ্রহণ করলে তা আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে। আর তাই পরিমিত খাবার খান, মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করুন। আপনি যদি পরিমিত পরিমাণের খাবার খান, তাহলে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি সহ আরো বিভিন্ন ধরনের শারীরিক ও মানসিক উপকার পাবেন।
  • পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন: ঘুম কম হলে কিংবা দীর্ঘদিন রাত্রি জাগরণ করলে মুখের উজ্জ্বলতা নষ্ট হয়ে যেতে পারে। তাই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য পর্যাপ্ত পরিমাণে ঘুম নিশ্চিত করতে হবে। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে ত্বকের উজ্জ্বলতা নষ্ট হওয়ার সহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। সুতরাং সকাল সকাল ঘুমাতে যান, এবং সকাল সকাল ঘুম থেকে উঠুন। 
  • ভালো মানের স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করে: মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য অবশ্যই আপনাকে ভালো মানের স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করতে হবে। আপনি যদি নিম্নমানের কিংবা মানহীন স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করেন, তাহলে সেগুলো আপনার ত্বকের উপকার করার পরিবর্তে ক্ষতির কারণ হতে পারে। তাই অবশ্যই ভালো মানের এবং ভালো ব্রান্ডের স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করুন। 
  • হাইড্রেট থাকুন: মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য হাইড্রেট থাকা খুবই জরুরী। আপনি যদি পর্যাপ্ত পরিমাণে পানি পান করেন তাহলে আপনার ত্বকের উজ্জ্বলতা প্রাকৃতিকভাবে বৃদ্ধি পাবে। তাই পর্যাপ্ত পানি পান করুন ত্বকের উজ্জ্বলতা প্রাকৃতিকভাবে বাড়িয়ে তুলুন। 
  • সানস্ক্রিন ক্রিম ব্যবহার করুন: সরাসরি রোধে ঘোরাফেরা করলে ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। কেননা সূর্যের আলোর আল্ট্রা ভায়োলেট রশ্মি ত্বকের জন্য ক্ষতির কারণ হতে পারে। আর তাই সর্বদা আপনাকে সরাসরি রোদ্রের আলো থেকে দূরে থাকতে হবে। যদি কোন কারণে আপনাকে বাইরে যেতে হয়, সেক্ষেত্রে অবশ্যই বাইরে যাওয়ার পূর্বে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। সানস্ক্রিন ব্যবহার করলে তা আপনার ত্বককে সূর্যের আলট্রা ভায়োলের রশি থেকে রক্ষা করবে। 
  • নিয়মিত ব্যায়াম করুন: নিয়মিত ব্যায়াম করলে তা মুখের উজ্জ্বলতা বৃদ্ধির ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করে। কেননা আপনি যদি নিয়মিত ব্যায়াম করেন, তাহলে আপনার মৃত কোষগুলো অপসারণ হয়ে যাবে ফলে আপনার ত্বকের কালো দাগ দূর হয়ে যাবে এবং ত্বক উজ্জ্বল হবে। তাই নিয়মিত ব্যায়াম করুন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করুন।  
  • দুশ্চিন্তা পরিহার করেন: দুশ্চিন্তা করলে তা ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে দিতে পারে। বিশেষ করে দুশ্চিন্তার কারণে চোখের নিচে কালি পড়ে। তাই আপনি যদি আপনার ত্বক উজ্জ্বল করতে চান এবং কালো ভাব দূর করতে চান সেক্ষেত্রে অবশ্যই আপনাকে দুশ্চিন্তা সম্পূর্ণরূপে পরিহার করতে হবে। এবং সব সময় নিজেকে রিলাক্স রাখার চেষ্টা করতে হবে। 
  • অ্যালকোহল পরিহার করুন: ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য অবশ্যই আপনাকে অ্যালকোহল সম্পূর্ণরূপে পরিহার করতে হবে। কেননা অ্যালকোহল খেলে তা ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে দেয়। সুতরাং সুস্থ সুন্দর ও আকর্ষণীয় ত্বক পেতে চাইলে অবশ্যই অ্যালকোহল ছেড়ে দিতে হবে। 
  • ধূমপান পরিহার করুন: ধূমপানের কারণে ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যেতে পারে। বিশেষ করে ধূমপান করলে তা ঠোঁটের উপরে কালো দাগের সৃষ্টি করে এবং সৌন্দর্য নষ্ট করে। তাই উজ্জ্বল ত্বক পেতে চাইলে ধূমপান ত্যাগ করতে হবে। 
  এলার্জি ঔষধ এর নাম | এলার্জি দূর করার উপায়

পুরুষের মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায়

অনেকের মুখ তৈলাক্ত থাকে। আর মুখ তৈলাক্ত থাকলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে তৈলাক্ত ত্বকে ব্রনের সমস্যা বেশি হয়ে থাকে। আপনি যদি নিম্ন বর্ণিত তথ্যগুলো যথাযথভাবে অনুসরণ করেন, তাহলে আশা করা যায় আপনার মুখের তৈলাক্ত ভাব দূর হয়ে যাবে। তো চলুন দেখে নেয়া যাক, পুরুষের মুখের তৈলাক্ত ভাব দূর করার উপায় সমূহ।

  • ভালো মানের ক্লিনজার ব্যবহার করুন: ত্বকের তৈলাক্ত ভাব দূর করার জন্য অবশ্যই আপনাকে ভালো মানের ক্লিনজার ব্যবহার করতে হবে আপনি যদি ভালো ব্র্যান্ডের ক্লিনজার নিয়মিত কিছুদিন ব্যবহার করেন তাহলে তা আপনার ত্বকের তৈলাক্ত ভাব অনেকটাই কমিয়ে আনবে। 
  • ওয়েল ফ্রী স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করুন: যে সকল স্কিন কেয়ার প্রোডাক্ট ওয়েল ফ্রী সেই স্কিন কেয়ার প্রোডাক্ট গুলো ব্যবহার করতে হবে। আপনি যদি ওয়েল ফ্রি স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করেন, তাহলে সেগুলো আপনার ত্বকের তৈলাক্ত ভাব দূর করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। 
  • ব্লটিং পেপার ব্যবহার করুন: তৈলাক্ত ত্বকের জন্য ব্লটিং পেপার ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। যখনই আপনার তৈলাক্ত হবে তখনই আপনি ব্লোটিং পেপার দিয়ে ত্বক মুছে ফেলুন, এতে করে তাৎক্ষণিকভাবে ত্বকের তৈলাক্ততা দূর হয়ে যাবে। 
  • ক্লে মাস্ক ব্যবহার করুন: ত্বকের তৈলাক্ততা দূর করার ক্ষেত্রে ক্লে মাস্ক কার্যকর ভূমিকা পালন করে থাকে। আপনি যদি প্রতিদিন রাতে নিয়মিত কিছুদিন ক্লে মাস্ক ব্যবহার করেন, তাহলে আশা করা যায়, আপনার মুখের তৈলাক্ত ভাব অনেকাংশেই কমে যাবে। 
  • সেলিসাইলিক এসিডযুক্ত প্রোডাক্ট ব্যবহার করুন: কিছু কিছু স্কিন কেয়ার প্রোডাক্ট রয়েছে যে প্রোডাক্ট গুলো সেলিসাইলিক এসিডযুক্ত। এই প্রোডাক্টগুলো যদি আপনি ব্যবহার করেন তাহলে তা স্থায়ীভাবে আপনার ত্বকের তৈলাক্ত ভাব দূর করে ফেলবে। 
  • বারবার ত্বক স্পর্শ করা থেকে বিরত থাকুন: আপনার ত্বক যদি তৈলাক্ত হয় সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে ত্বক স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে, কেননা আপনি যদি অত্যধিক পরিমাণে ত্বক স্পর্শ করেন সেক্ষেত্রে ত্বকের তৈলাক্ত ভাব বেড়ে যেতে পারে। 
  কাজু বাদাম খাওয়ার নিয়ম ও উপকারিতা

উপসংহার

উপরে উল্লেখিত পুরুষের মুখের কালো দাগ দূর করার ক্রিম সমূহের মধ্যে থেকে আপনার জন্য যে ক্রিমটি পারফেক্ট হবে, সেই ক্রিমটি ব্যবহার করবেন। পাশাপাশি মুখের কালো দাগ দূর করার যে সকল উপায়ে সম্পর্কে উপর আলোচনা করা হয়েছে সেগুলো অনুসরণ করবেন। 

ত্বকের দাগ দূর করতে গিয়ে ক্ষতিকর কোনো কেমিক্যাল ব্যবহার করা যাবে না। এতে করে আপনি আপনার ত্বকের মারাত্মক ক্ষতি করে ফেলবেন। তাই অবশ্যই আপনাকে সাবধান থাকতে হবে এবং প্রয়োজনে ডাক্তারের পরামর্শক্রমে ক্রিম ব্যবহার করতে হবে।

Leave a Reply